বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২

পায়খানার রাস্তা জ্বলে কেন? মলদ্বারে ব্যথা ও জ্বালাপোড়া থেকে পরিত্রানের উপায়

মলদ্বার বা পায়খানার রাস্তা বিভিন্ন কারণে জ্বলে থাকে এবং ব্যথা হয়। কারো ক্ষেত্রে পায়খানার পর মলদ্বারে জ্বালা হয়। পায়ুপথের কিছু রোগ রয়েছে যেগুলির কারণে টয়লেটের সময় বা অন্য সময়ও পায়খানার রাস্তায় জ্বলাপোড়া করতে পারে। এর মধ্যে রয়েছে - পাইলস বা হেমরয়েড, এনাল ফিসার, রেক্টামে ক্যান্সার, রেক্টাল ফিস্টুলা, আঘাতজনিত কারণ, রেক্টাল আলসার, বেসিলারি ডিসেন্ট্রি, ক্রনস ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস ইত্যাদি।

মনে রাখবেন, মলদ্বারের যেকোন রোগের ক্ষেত্রে সার্জারী বা অপারেশন থেকে যত দূরে থাকবেন ততই নিরাপদ থাকবেন। কারণ, অপারেশন এই সকল রোগের সুচিকিৎসা নয় বরং বারবার মলদ্বারে সার্জারি আপনাকে ক্যান্সারের দ্বার প্রান্তে নিয়ে যাবে। যারা সার্জারী করেছে তাদের সাথে কথা বললেই আপনি বিষয়টি সম্পর্কে পরিষ্কার হয়ে যাবেন। 

ঔষধ প্রয়োগ এবং জীবনযাত্রার কিছুটা পরিবর্তন করেই এই সমস্যা থেকে আপনি রেহাই পেয়ে যাবেন আজীবনের জন্য। আর এই রোগের সুচিকিৎসা নিশ্চিত করে হোমিওপ্যাথি। রোগের শুরুতেই অভিজ্ঞ একজন হোমিও চিকিৎসকের পরামর্শক্রমে চিকিৎসা নিলে ঠিক হতে খুব সময় লাগে না। তবে সমস্যা যত পুরাতন হবে রোগ সারতে তত সময় নিবে। হোমিওপ্যাথিক চিকিৎসা এবং জীবনযাত্রার ক্ষেত্রে কিছুটা পরিবর্তন ব্যতীত সমস্যা থেকে নিস্তার পাওয়া দূরহ ব্যাপার।
পায়খানার রাস্তা জ্বলে কেন
অভিজ্ঞ একজন হোমিও চিকিৎসক আপনার রোগের নাম দেখেই আপনাকে ঔষধ দিয়ে দিবে না বরং যে কারণে আপনার মধ্যে সমস্যাটি সৃষ্টি হয়েছে সেটি খুঁজে বের করার জন্য হোমিওপ্যাথিক নিয়েমে প্রপার ইনভেস্টিগেশন করবেন। এর জন্য অবশ্যই আপনার নিজের এবং আপনার ফ্যামিলি হিস্ট্রি দিয়ে চিকিৎসককে সাহায্য করবেন। কারণ শক্তিকৃত হোমিওপ্যাথিক ঔষধ প্রয়োগ করার জন্য যথাযথ ইনভেস্টিগেশন করে আপনার ভেতরের প্রকৃত রোগটি নির্ণয় করতে হবে এবং ধীরে ধীরে সেটিকে নির্মূল করে আপনার শরীরের কষ্টকেও বিদূরিত করবেন একজন অভিজ্ঞ হোমিওপ্যাথিক ডাক্তার।

অর্থাৎ ঠিক যে কারণে আপনার পায়খানার রাস্তায় ব্যথা ও জ্বালাপোড়া করুক না কেন সেই কারণটি সমূলে নির্মূল হয়ে আপনি আরোগ্য লাভ করবেন ইনশা-আল্লাহ। তবে এর জন্য একজন দক্ষ ও অভিজ্ঞ হোমিও চিকিৎসক খুঁজে বের করবেন যিনি প্রপার ইনভেস্টিগেশন করে যথাযথ চিকিৎসা দিতে জানেন। জেনে রাখা ভালো, হোমিওপ্যাথিক ঔষধ নিজের মতো করে খেলেই আপনার রোগ ভালো হয়ে যাবে না। প্রপার হোমিওপ্যাথিক চিকিৎসার জন্য দক্ষ এবং অভিজ্ঞ হোমিও ডাক্তার জরুরী। ধন্যবাদ। 
পায়খানার রাস্তা জ্বলে কেন? মলদ্বারে ব্যথা ও জ্বালাপোড়া থেকে পরিত্রানের উপায় Dr. Delowar Jahan Imran 5 of 5
মলদ্বার বা পায়খানার রাস্তা বিভিন্ন কারণে জ্বলে থাকে এবং ব্যথা হয়। কারো ক্ষেত্রে পায়খানার পর মলদ্বারে জ্বালা হয়। পায়ুপথের কিছু রোগ রয়েছে যে...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন